আদৌ কি উঠে চোখের নিচের কালো দাগ?

আচ্ছা বলুনতো, আমাদের দেহের সবথেকে গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল অঙ্গ কোনটি? ভাবনা চিন্তা ছাড়া বলবেন চোখ। তাই আজ আপনাদের চোখের সাধারণ কিন্তু বিরক্তিকর একটি সমস্যার কথা জানাবো।

চোখ যেমন খুবই সংবেদনশীল ঠিক চোখের আশেপাশের ত্বকও খুব সংবেদনশীল। আর এই ত্বক এতোটাই স্পর্ষকাতর যে সাধারণ কোন আঘাত পেলে ইহা ক্ষতিগ্রস্থ হতে পারে এমনকি মেকাপ সামগ্রীর দ্বারাও। চোখের নিচের ত্বকের একটা কমন সমস্যা হল চোখের নিচের ‘ব্ল্যাক স্পট’ বা কালো দাগ।

চোখের নিচে ব্ল্যাক স্পট কেন পড়ে?

অনেকে বলে ঘুম কম হওয়ার কারণে চোখের নিচে ব্ল্যাক স্পট পড়ে। কিন্তু ব্ল্যাক স্পট শুধু এই একটি কারণে পড়ে না, বরং বয়স বাড়ার সাথে সাথে ইহা পড়তে পারে, পাতলা ত্বকের নিচে রক্তের কৈশিক জালিকার কারণে চোখের নিচে  ব্ল্যাক স্পট পড়ে থাকে আবার জিনগত কারণে চোখের নিচে ব্ল্যাক স্পট পড়তে পারে।

চোখের নিচের ব্ল্যাক স্পট থেকে মুক্তি পাওয়ার কৃত্তিম  উপায়:

যারা সানস্ক্রিন ক্রিম ব্যাবহার করেন তারা এমন সানস্ক্রিন ব্যাবহার করুন যার মধ্যে সাইট্রাস বা সয়া আছে। এগুলো ত্বক উজ্জ্বল রাখে।

চোখের নিচে কালো দাগ থেকে মুক্তি পাওয়ার উপায়

বাদামের তেল (almond oil) চোখের নিচের কালো দাগ তুলতে অভাবনীয় সাহায্য করে। প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে বাদামের তেল লাগিয়ে ঘুমিয়ে পড়ুন এবং সকালে উঠে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন, এভাবে কয়েকদিন ব্যবহার করুন দেখবেন ব্ল্যাক স্পট চলে যাবে।

চোখের নিচের কালো দাগ দূর করার প্রাকৃতিক উপায়:

আপনারা কি জানেন গোলাপজলকে বলা হয় স্কীন টনিক? ছোট একটি কাপড়ের টুকরা গোলাপজলে ভালো করে ভিজিয়ে চোখের উপর ১০-১৫ মিনিট রাখুন, এভাবে দিনে একবার করে এক সপ্তাহ ব্যবহার করুন।

লেবু এবং টমেটোর রস চোখের নিচের কালো দাগ তুলতে পারে সহজে। আধা চা চামচ লেবুর রসের সাথে এক চা চামচ টমেটোর রস মিশিয়ে চোখের নিচের পাতলা ত্বকে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন, এভাবে দিনে দুইবার করে এক সপ্তাহ ব্যাবহার করুন।

চোখের নিচে কালো দাগ থেকে মুক্তি পাওয়ার উপায়

হাতের আঙুলের তর্জনীতে মধু নিয়ে ধীরে ধীরে চোখের নিচে লাগিয়ে অম্প কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন, এভাবে কয়েকদিন ব্যবহার করুন। তাছাড়া মধু ত্বকের রোদে পোড়া ভাবও দূর করতে সাহায্য করে।

শসা দেহের অভ্যন্তরীণ উপকারের সাথে সাথে বাহ্যিক অনেক উপকার করে। একটি ভালো শসা স্লাইস করে কেটে ফ্রিজে রেখে ঠান্ডা করে চোখের উপর ১০ মিনিট রাখুন। দিনে ১-২ বার করে ৫-৭ দিন ব্যবহার করুন। এছাড়াও কাঁচা আলু পিষিয়ে কয়েকদিন চোখের উপর লাগালে চোখের নিচের কালো দাগ চলে যায়।

তবে পরিমিত খাবার, সময়মত খাবার খেলে, পর্যাপ্ত ঘুম এবং সময়মত ঘুমালে চোখের নিচে কালো দাগ পড়ার সম্ভাবনা খুবই কম থাকে। সবসময় ত্বকের যত্ন নিবেন।

পাঠকের মতামত