কীভাবে ফেসবুকের গুজব ঠেকাবে সরকার, জানালেন তারানা হালিম

ছবি : সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো রোধে গুজব সনাক্তকরণ ও নিরসন কেন্দ্র গঠন করতে যাচ্ছে সরকার। চলতি মাসের শেষের দিকে এ সেল গঠন করা হবে। জানালেন, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। আজ বুধবার সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা জানান।

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর ৩ ঘন্টার মধ্যে গণমাধ্যমকে জানানো হবে। এজন্য গুজব সনাক্তকরণ ও নিরসন কেন্দ্র সেল কাজ করবে। প্রতিটি টিম ৭ জনের তিন শিফটে কাজ করবে।

তিনি আরো জানান, নির্বাচনের আগে সামাজিক যোগাযোগ মাধ্যম একটা গুজবের কারখানা হয়ে যায়। এই মাধ্যমের প্রতি আসক্তের কারণে একটি প্রজন্ম যাই আসুক সত্য বলে ধরে নেয়। আমরা সিদ্ধান্ত নিয়েছি, তথ্য মন্ত্রণালয়ের পিআইডিতে, প্রয়োজন হলে নিমকোতে বেশ কিছু তরুণ লোকবল আছে, তাদেরকে ইনক্লুড করে একটি টিম করবো, যারা ২৪ ঘণ্টা সোশ্যাল মিডিয়া দেখতে থাকবে।

সোশ্যাল মিডিয়াতে যে সংবাদগুলো গুজব সেগুলো চিহ্নিত করা এবং সকল সরকারি-বেসরকারি টিভি চ্যানেল, রেডিও এবং সকল সংবাদ মাধ্যমে তিন ঘণ্টার মধ্যে লিখিতভাবে স্বপ্রণোদিত হয়ে পিআইডি থেকে প্রেসনোট যাবে যে, এই সংবাদগুলো গুজব, ভিত্তিহীন এবং অসত্য।

পাঠকের মতামত