পাঁকা নাকি সম্পূর্ণ পাঁকা কোন ধরনের কলা খাওয়া উচিত

আমরা বাজারে গেলে কেমন ফল কিনতে পছন্দ করি? নিশ্চই দাগবিহীন দেখতে সুন্দর এমন ফল কিনতে পছন্দ করি, আর সেটা যদি হয় পরিবারের জন্য তাহলেতো ফলের উপর চিরুনি অভিযান চালাই।

কলার ব্যাপারেও আমরা একই নিয়ম পালন করি। কলা খেতে পছন্দ করেনা এমন মানুষ পাওয়া কষ্টসাধ্য। পাঁকা কলা খেতে সুস্বাধু এবং পুষ্টি সমৃদ্ধ। কলাতে যে ধরনের চিনি আছে সেটি শরীর সহজে শোষন করে নিতে পারে।কিন্তু ভেবে দেখেছেন কি ধরনের কলা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারি? আমরা সবসময় দাগবিহীন পরিষ্কার কলা কিনতে এবং খেতে পছন্দ করি।

কিন্তু গবেষণায় জানা যায় দাগবিহীন কলার থেকে দাগযুক্ত দেখতে খারাপ এমন কলা স্বাস্থ্যের জন্য ভালো। একটি কলার জীবনকালের একটি সময় কলার গায়ে একধরনের কালো দাগ পড়ে, তখন আমরা কলাটি খেতে চাই না। কিন্তু এ ধরনের কলা আমাদের খাওয়া উচিত। কারণ এগুলো সম্পুর্ণ পাঁকা কলা।

কলা যখন সম্পূর্ণ পাঁকে তখন কলার মধ্যে টিউমার নেক্রোসিস ফ্যাক্টর (TNF) তৈরি হয়, যা শরীরের অস্বাভাবিক কোষবৃদ্ধি প্রতিহত করে যাকে আমরা ক্যান্সার হিসেবে জানি। এছাড়া সম্পূর্ণ পাঁকা কলা হজমে সাহায্য করে।

পাঁকা কলা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাঁকা কলাতে যে চিনি আছে সেটি শরীর সহজে হজম করে নিতে পারে যা কম পাঁকা কলাতে থাকেনা। তবে যে কোন ফলের রোগ প্রতিরোধ ক্ষমতা ফলটির সম্পূর্ণ পাঁকার উপর নির্ভর করে। অর্থ্যাৎ যে ফল যত বেশী পাঁকা সে ফল তত বেশী রোগ দমনে সাহায্য করে।

সুতরাং, কম পাঁকা কলা বর্জন করে সম্পূর্ণ পাকাঁ কলা খাওয়ার অভ্যাস করুন।

পাঠকের মতামত