দুঃস্বপ্ন কী এবং কেন? জেনে নিন আদ্যোপান্ত!

গভীর ঘুমের মধ্যে হঠাত ঘুম ভেঙ্গে গেছে।  ঘুম ভাঙতেই টের পেলেন প্রচণ্ড ঘামছেন আপনি, অথবা গলা শুকিয়ে কাঠ হয়ে আছে। কিংবা হাত পা কাঁপছে ভীষণ আর মস্তিষ্ক জুড়ে কী অজানা শোক আতঙ্ক বা যন্ত্রণা। কিন্তু কী ঘটেছে? একটু ধাতস্থ হতেই বুঝতে পারলেন  আপনি ঘুমে ছিলেন খারাপ কিছু একটা স্বপ্ন দেখে ঘুম ভেঙ্গে গেছে।

আমরা সবাই কম বেশি এই ঘটনার সাথে পরিচিত। এমন ঘটলে ঘুম ভাঙার পরও দেখা যায় দীর্ঘ সময় ধরে স্বপ্নের সেই আতঙ্কিত অনুভূতি গ্রাস করে আছে। কিন্তু কেন ঘটে এমনটা? জানেন কি? এই স্বপ্নগুলোর আবার বিভিন্ন রকমফের রয়েছে।

বিজ্ঞান বলছে, আপনি যা স্বপ্ন দেখেন সেটা আপনার অবচেতন মনেরই বহিঃপ্রকাশ, যা কেবল আপনার ঘুমের মধ্যেই ধরা পড়ে। তবে সাধারণ স্বপ্ন আর দুঃস্বপ্নের মধ্যে কিছুটা হলেও তফাত রয়েছে।

দুঃস্বপ্ন কখন বেশি দেখেন আপনি? এই ব্যপারে ব্যাখ্যা দিতে গিয়ে ঘুমকে তিনটি পর্যায়ে ভাগ করছে বিজ্ঞান। ঘুমের এই তিনটি পর্যায়ের প্রথমটি হলো,  স্লিপ অনসেট, দ্বিতীয় পর্যায় পড়ে লাইট স্লিপ এবং তৃতীয় পর্যায় হল, ডিপ স্লিপ বা র‌্যাপিড আই মুভমেন্ট (REM) স্টেজ।

বিজ্ঞান বলছে, মূলত ডিপ স্লিপ বা র‌্যাপিড আই মুভমেন্ট (REM) স্টেজেই দুঃস্বপ্ন বেশি দেখে মানুষ । আর এগুলো নির্ভর করে আপনার মানসিক অবস্থার উপর। আবার এটাও বলা হয়ে থাকে যে, অতিরিক্ত শীতল ঘরে ঘুমালে দুঃস্বপ্ন দেখে মানুষ। এটাও সত্যি। তবে কখন কোন ধরণের স্বপ্ন দেখবে এটা আপনার মন মস্তিষ্ক এবং পরিপার্শিক অবস্থার উপরেই নির্ভর করবে।

ধরুন, আপনি স্বপ্ন দেখছেন, এডমিট কার্ড না নিয়েই পরীক্ষার হলে চলে গেছেন। অথবা ইন্টার্ভিউ দিতে যাওয়ার কথা ছিল, কিন্তু আপনি সেটা ভুলে ঘুমিয়ে আছেন কিংবা ২-১ ঘণ্টা পর ঘুম থেকে উঠলেন। এসবই ঘটল আপনার স্বপ্নে, এবং এই অবস্থায় ঘুমের মধ্যেই আপনি অস্থির হয়ে শেষ পর্যন্ত ঘুম ভেঙেই দেখলেন সব স্বপ্ন ছিল।

কিন্তু এবার মিলিয়ে নিন, আপনি দীর্ঘ সময় ধরে কোনো কিছু নিয়ে এক্সাইটেড হয়ে আছেন। হয়ত চাকরী খুঁজছেন, না হয়ে জীবনের গুরুত্বপূর্ণ কিছু একটা নিয়ে সিদ্ধান্তহীনতায় আছেন কিংবা নতুন কিছু একটা বিষয় পাওয়া জন্য মনপ্রাণে চাইছেন। এমন অস্থিতিশীল সময়গুলোতেই এই ধরণের স্বপ্নগুলো বেশি দেখা হয়।

অথবা স্বপ্নে দেখছেন কোনো ঝড় বা দুর্যোগের রাত, কিংবা কেউ আপনাকে তাড়া করছে এবং আপনি খুব পালিয়ে বাঁচতে চাইছেন কিন্তু পারছেন না। কোনোক্রমেই দৌড়ে এগোতে পারছেন না।

স্বপ্নে এটা দেখলেও, বাস্তব জীবনে খেয়াল করে দেখেন, ওই সময়গুলোতে নিশ্চয়ই প্রচণ্ড রকম মানসিক চাপ বা উৎকণ্ঠার মধ্যে আছেন যেটা কোনোক্রমেই কাটিয়ে উঠতে পারছেন না।

কিছু মানুষকে আপনি প্রায়ই স্বপ্নে দেখেন, কিছু কমন ঘটনা যা আপনার পুরনো কিছু স্মৃতির সাথে জড়িত এবং খুব খারাপভাবেই তাদেরকে স্বপ্নে দেখেন? এগুলো আর কিছু না, প্রত্যেক মানুষের জীবনেই কিছু কিছু বিষয় ম্যানিয়া হয়ে যায়, যেগুলো সারা জীবনই তাকে তার স্বপ্নে কিংবা জাগরণে প্রায় প্রতিটি সময়ই তাড়া করে বেড়ায়, সেটি হোক কিছু ঘটনা বা কোনো ব্যক্তিবিশেষ।

স্বপ্নে দেখলেন আপনার ঘরে আগুন লেগেছে, কিংবা আপনাকে কেউ অকারণে মারধর করছে, প্রচণ্ড বিপদে আছেন পাশে কাউকে পাচ্ছেন না। অথবা আপনার কাছের কোনো মানুষকে বারবার স্বপ্নে এমন কিছু অবস্থায় দেখছেন, যেটা বাস্তবে আপনি কখনোই মেনে নিতে পারতেন না।

আসল ঘটনা হলো, আপনি ব্যক্তিজীবনে বেশ নিরাপত্তাহীনতায় ভুগছেন। এবং এটি আপনার নিজের ভেতরকার কিছু দুর্বলতার বিষয়ও, যেটি নিয়ে সর্বদাই আপনি ভেতরে ভেতরে প্রচণ্ড ভেঙে পড়ে আছেন কিংবা হীনমন্যতায় ভুগছেন।

পাঠকের মতামত