নিরাপদ সড়ক গড়তে মাসব্যাপী অভিযানের প্রথম দিন

রাজধানীর প্রধান সড়কে চলছে না লেগুনা। সড়কের মাঝে দাড়িয়ে হাত নেড়ে বাস থামতে বলছে না পারাপার পথচারীরা। যে ফুটওভার ব্রিজ সব সময় ফাকাঁ থাকতো সেখানে লম্বা লাইন। আজ এমন দৃশ্য রাজধানীর অনেক ফুটওভারেই দেখা গেল।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার আছাদু্জাম্মান মিয়া বলেন ছাত্র আন্দোলনের পর এবার আমরাও মাসব্যাপী অভিযান চালাব। পুলিশের এই উদ্যোগে সহায়তা করার জন্য আমরা  রোভার স্কাউট, গার্লস গাইড এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে বলেছি। তারাও আমাদের সঙ্গে থেকে নিরাপদ সড়ক গড়তে সহায়তা করবে।

পুলিশের মাসব্যাপী এ  অভিযানের প্রথম দিনেই ফল মিলছে। অনেক ফুটওভারেই দেখা গেল দীর্ঘ লাইন। তেমনি দেখা গেলরাজধানীর উত্তরায় মাসকট টাওয়ারের সামনে ফুটওভার ব্রিজে ওঠতে দীর্ঘ লাইন। কখনও কখনও লাইন ২শ’ মিটারে গিয়ে শেষ হয়েছে।

উত্তরা মাসকট টাওয়ারের সামনে ফুটওভার ব্রিজে উঠতে লাইনে দাঁড়িয়েছেন হেমন্ত বালা। সঙ্গে আট বছরের মেয়েও আছে। তিনি বলেন, ‘কয়েক মিনিট হলো তীব্র রোদে দাঁড়িয়ে আছি। তবুও বিরক্ত নই। নিয়ম মানতে ভালো লাগছে।  এভাবে প্রত্যেকদিন চললেও কোন প্রবলেম নেই। আমরাতো এমন একটি বাংলাদেশকেই চাই।

প্রতিটি মোড়ে মোড়ে স্কাউট সদস্যরা দাড়িয়ে আছেন। তারা পথচারীদের দিক নির্দেশনা দিচ্ছেন। প্রতি শিফটে ৩২২ জন স্কাউট সদস্য গাড়িগুলোকে লাইনে দাঁড় করানো, যত্রতত্র পার্কিং না করা, জেব্রা ক্রসিং ও ফুট ওভারব্রিজ দিয়ে যাত্রীদের রাস্তা পারাপারে সহায়তা করছেন।

ঢাকার সড়কে শৃঙ্খলা ফেরানোর উদ্যোগগুলোর বিষয়ে কমিশনার বলেন, ঢাকায় ১২১টি বাস স্টপেজের স্থান নির্ধারণ করা হয়েছে। এসব স্টপেজ ছাড়া কোথাও বাস থামানো যাবে না।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত