বিদেশ ভ্রমনে যাবেন? এই ৭টি জিনিস নিতে কখনই ভুলবেন না

ভ্রমন প্রিয়সী মানুষের অভার নেই । আবার নতুন নতুন সখের ভেলা উড়ানো তো আছেই। বেশি বেশি সৌখিন হতে গিয়ে অনেকেই হুটহাট ভুল করে বসেন। সে ভুল যদি দেশের বাইরে হয় তাহলে বিপদের শেষ নেই। তাই দেশের বাইরে ভ্রমণের জন্য অত্যাবশ্যকীয় কিছু জিনিস নিতে ভুল করবেন না।

দেশের ভেতর অনেক কিছুই আপনি হাতের কাছে পেয়ে যাবেন কিন্তু দেশের বাইরে কিন্তু হাতের কাছে কিছুই পাবেন না । তাই প্রথমেই সব কিছু লিস্ট করে গুছিয়ে ফেলেন। তবে প্রয়োজনীয় কিছু বিষয় রয়েছে যেমন,

যে দেশে যাবেন সে দেশে কোনো ট্রাভেল অ্যাডভাইজরি বা ট্রাভেল অ্যালার্ট আছে কিনা? তা জেনে নিতে হবে। এটি সে দেশের অ্যাম্বাসি থেকে অথবা অ্যাম্বাসির ওয়েব সাইট থেকে জানতে পারবেন। প্রতিটি মানুষের ট্রাভেল অ্যালার্ট জেনেই সে দেশে ভ্রমণ করা উচিত। তারপরও

১) মোবাইলে ভিপিএন

অনেকেই দেশের বাইরে গিয়ে নতুন সিম কেনেন। এরপর যে হোটেলে থাকছেন সেখানের পাবলিক ওয়াইফাই ব্যবহার করেন। কিন্তু পাবলিক ওয়াই ফাই থেকে খুব সহজেই আপনার মোবাইল থেকে তথ্য চুরি হতে পারে। এর জন্য মোবাইলে ভিপিএন নামিয়ে রাখুন এবং তা ব্যবহার করে ইন্টারনেট ব্রাউজ করুন। এছাড়া যেসব দেশে ফেসবুক, ইনস্টাগ্রাম, জিমেইল, ইউটিউব, টুইটার নিষিদ্ধ (যেমন চীন, রাশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, তুরস্ক) সেখানেও ভিপিএন ব্যবহার করে আপনি এসব সাইটে ঢুকতে পারবেন।

২) ওয়াটারপ্রুফ ফোন কেস

শ্রীলঙ্কা, মালদ্বীপ বা থাইল্যান্ডে মূলত সমুদ্র সৈকতে বেড়ানোর জন্য যান অনেকে। এসব জায়গায় গিয়ে ছবি তুলতেও ইচ্ছে করে, আবার সমুদ্রে শরীর ভেজাতেও মন চায়। এর জন্য মোবাইল ফোনের ওয়াটারপ্রুফ কেস কিনে নিন।

৩) নেক পিলো

বাসে ভ্রমণ করুন আর বিমানে, যাত্রাপথে ঘুম না হলে অনেকেরই ভ্রমণ ভালো হয় না। এর জন্য নিয়ে নিতে পারেন একটি নেক পিলো। বসে থেকেও আরামে ঘুমাতে পারবেন, ঘাড় ব্যথা হবার চিন্তা থাকবে না।

৪) চার্জার

স্মার্টফোনের ব্যাটারি শেষ হতে সময় বেশি লাগে না। বিশেষ করে ছবি তোলা, ভিডিও করা হলে এবং গুগল ম্যাপ ব্যবহার করতে থাকলে। অনেকেই ভাবেন দুয়েকদিনের জন্য ট্রিপে যাচ্ছেন, চার্জার নিয়ে কী করবেন? কিন্তু তা বড় একটি ভুল। ট্রিপ যত ছোটই হোক না কেন, চার্জারটা সাথে নিয়েই নিন। শুধু তাই নয়, দুর্গম এলাকায় গেলে সাথে একটি হালকা পাওয়ার ব্যাংকও রাখতে পারেন।

৫) ইউনিভার্সাল অ্যাডাপ্টর

পৃথিবীর একেক জায়গায় একেক রকমের প্লাগ সকেট ব্যবহার করা হতে পারে। এর জন্য ইউনিভার্সাল অ্যাডাপ্টর কিনে নিতে পারেন। তাহলে আর আপনার ল্যাপটপ বা মোবাইল ফোন চার্জ করতে সমস্যা হবে না

৬) সানগ্লাস এবং অতিরিক্ত একসেট চশমা

বেড়াতে গেলে বেশিরভাগ সময়ই বাইরে থাকতে হয়। আর যেখানে যাচ্ছেন সেখানের আবহাওয়ার সাথে আপনার খাপ খাওয়াতে সমস্যা হতে পারে। তাই অবশ্যই ভালো মানের সানগ্লাস নিতে হবে। আপনি যদি কনটাক্ট লেন্স বা চশমা ব্যবহার করেন সেটাও একসেট বেশি নেওয়া ভালো। যদি একসেট হারিয়ে যায় তাহলে যেন বিপদে না পড়তে হয়।

৭) দরকারি কাগজপত্রের কপি

যেখানেই যান না কেন সাথে পাসপোর্টের কপি রাখবেন।  কপি মানে শুধু ফটোকপি করা কাগজ নয়, মোবাইলে বা ইমেইলে এর ছবিও তুলে রাখুন। এছাড়াও অন্যান্য কোনো কাগজ দরকারি মনে হলে তার ফটোকপি করে রাখুন ও ছবি তুলে নিন।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত