জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস আজ  | বিডি৩৬০নিউজ

জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস আজ 

আজ বৃহস্পতিবার (৯ আগস্ট) সরকারিভাবে পালন করা হবে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস। দিবসটি উপলক্ষে হাতে নেওয়া হয়েছে ব্যাপক কর্মসূচি। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ তথ্য জানিয়েছেন।

প্রতিমন্ত্রী জানান, প্রতিবছরের মতো দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে এ বছরও বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

ডিএমপি নিউজ-এর তথ্যমতে জানা যায়, এ উপলক্ষে জাতীয় দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে জ্বালানি সেক্টরের সাম্প্রতিক অর্জন, অগ্রগতি ও অন্যান্য বিষয়ে। যেখানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিবের বাণী প্রকাশ করা হবে। বিপিসি ও পেট্রোবাংলার চেয়ারম্যানদের নিবন্ধ প্রকাশ করা হবে।

একইসঙ্গে শাহবাগ ও ফার্মগেটের এলইডি স্ক্রিনে জ্বালানি খাতে সরকারের সাফল্য নিয়ে নির্মিত তথ্যচিত্র ২০ সেকেন্ড করে দিনে ১৮০ বার প্রচার করা হবে। জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে  মোবাইল ফোনে এসএমএস দেওয়া হবে জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হতে।

১৯৭৫ সালের ৯ আগস্ট বঙ্গবন্ধু বহুজাতিক কোম্পানি শেল ওয়েলের কাছ থেকে তিতাস, রশিদপুর, হবিগঞ্জ, বাখরাবাদ এবং কৈলাসটিলা গ্যাস ক্ষেত্র কিনে নেন। ওই সময়ে ৪ দশমিক ৫ মিলিয়ন পাউন্ডে গ্যাসক্ষেত্রগুলো কিনে রাষ্ট্রীয় মালিকানা প্রতিষ্ঠা করেন তিনি। এ উপলক্ষে প্রতিবছর এই দিনে সরকার জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস পালন করে আসছে।

পাঠকের মতামত