মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের দেশে ফেরার শেষ সুযোগ ৩১ আগস্ট | বিডি৩৬০নিউজ

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের দেশে ফেরার শেষ সুযোগ ৩১ আগস্ট

নিয়ম না মানলে জরিমানাসহ পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে

মালয়েশিয়ায় অবস্থানরত শ্রমিকদের চলতি মাসের ৩১ তারিখের মধ্যেই স্বদেশে ফিরে যেতে হবে। এই সময়ের পর কেউ গ্রেফতার হলে তার সর্বোচ্চ পাঁচ হাজার রিঙ্গিত জরিমানাসহ পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

স্বদেশে ফিরে যাওয়ার জন্যে যারা নিবন্ধন করবেন, তাদের সঙ্গে পরবর্তী ৭ দিনের মধ্যে ফিরে যাওয়ার বিমান টিকেট থাকতে হবে। নিবন্ধনের সময় আবেদনকারীদের পাসপোর্টে সর্বোচ্চ ৫ বছরের নিষেধাজ্ঞা থাকতে পারে। আবেদনকারীরা এই সময় কোনো রকম হয়রানি ছাড়া নিজ দেশে ফিরে যেতে পারবেন। এ সময় কেউ কর্তৃপক্ষের কাছে আবেদন করলে জরিমানা বাবদ ৩০০ রিঙ্গিত এবং ট্রাভেল ফি হিসেবে ১০০ রিঙ্গিত দিতে হবে।

এই অবস্থায় মালয়েশিয়ার বিভিন্ন অঞ্চল থেকে অবৈধ শ্রমিকরা ট্রাভেল পাস নিতে হাজির হচ্ছেন বাংলাদেশ হাইকমিশনে। এদের মধ্যে অনেকেই ট্রাভেল সংগ্রহ করতে ব্যর্থ হয়ে পুলিশি গ্রেফতার মাথায় নিয়ে কর্মস্থলে ফিরে যাচ্ছেন। এই প্রকল্পের সুযোগকে কাজে লাগিয়ে তাড়াতাড়ি দেশে ফিরে যাওয়ার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর মো. সাইদুল ইসলাম। এদিকে, যেখানে সেখানে গড়ে ওঠা কিছু দালাল অফিস ট্রাভেল পারমিট করে দেয়ার নাম করে শ্রমিকদের হাজার হাজার রিঙ্গিত হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে। এতে করে ট্রাভেল পাস পেতে ভোগান্তির শিকার হচ্ছেন শ্রমিকরা।

পাঠকের মতামত