কুবিতে নানা আয়োজনে বিশ্ব আদিবাসী দিবস উদযাপিত | বিডি৩৬০নিউজ

কুবিতে নানা আয়োজনে বিশ্ব আদিবাসী দিবস উদযাপিত

কুবি প্রতিনিধি: ‘আদিবাসী জনগণের দেশান্তর  এবং আন্দোলন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ‘বিশ্ব আদিবাসী দিবস-২০১৮’ পালিত হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে মিছিল, আলোচনা সভা ও বিভিন্ন আয়োজনের মাধ্যমে দিবসটি উদযাপন করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় আদিবাসী ছাত্র সংসদ। যার সার্বিক সহযোগিতায় বিশ্ববিদ্যালয়টির নৃবিজ্ঞান বিভাগ।

অনুষ্ঠানের শুরুতে দুপুর সাড়ে ১২টায় এক বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর উপস্থিতিতে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

এরপরে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে আয়োজকরা। আলোচনা অনুষ্ঠানে সিং সিং উ মারমার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও আদিবাবাসী  ছাত্র সংসদের উপদেষ্টা এন. এম. রবিউল আউয়াল চৌধুরী, আদিবাসী ছাত্র সংসদের উপদেষ্টা ও প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ সোহরাব উদ্দীন, আদিবাসী ছাত্র সংসদের সভাপতি অমিয় কান্তি চাকমা, সাধারণ সম্পাদক মংখি ওয়াং, গৌতম তঞ্চাগ্যা, শেক্সপিয়ার চাকমা, শশী কুমার ত্রিপুরা প্রমুখ।

আদিবাসীদের জীবন বৈচিত্র, সংস্কৃতি ও ঐতিহ্য, সামাজিক, সাংস্কৃতিক  ঐতিহ্যবাহী পোষাকে আদিবাসীরা, আদিবাসীদের ঐতাহ্যবাহী স্থান, ধর্সীয় মন্দির, মানচিত্র ও বর্ণমালা এবং  আদিবাসীদের ঐতিহ্যবাহী খাবারের স্থীরচিত্র প্রদর্শনী হয় এবং সন্ধ্যায় মোমবাতি প্রজ্জ্বলন ও ফানুস উড়িয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

পাঠকের মতামত