শিক্ষার্থীরা আন্দোলনে নামলে দায়ি হবে প্রতিষ্ঠান প্রধান: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, যেসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সোমবার থেকে আন্দোলনে নামবে সেসব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদেরকেই তার দায়িত্ব নিতে হবে। রবিবার বিকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে ঢাকা মহানগর কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষদের সঙ্গে এক মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে তাদের বোঝাতে হবে। প্রধান শিক্ষক হয়ে যদি শিক্ষার্থীদের বোঝাতে না পারেন তাহলে প্রধান শিক্ষক হয়েছেন কেন? এমন প্রশ্নও রাখেন নাহিদ।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের রাজপথ ছেড়ে সোমবার থেকে ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে নাহিদ বলেন, শিক্ষার্থীদের অবশ্যই শিক্ষকদের কথা শুনতে হবে। মিথ্যা গুজবে শিক্ষার্থীদের বিভ্রান্ত করা হচ্ছে। কোনো কোনো মহল এর সুবিধা নিতে পারে। তাই শিক্ষার্থীদের এখন ক্লাসে ফিরতে হবে, ঘরে ফিরতে হবে। তাদের দাবি সরকার মেনে নিয়েছে। তার বাস্তবায়নে কাজ চলছে। শিক্ষার্থীদের আন্দোলন সফল ও বিজয় হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বিজয় ধরে রাখার জন্যই শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়া উচিত।

কারণ এখন গুজব রটিয়ে তাদের বিপথগামী করা হবে। তাতে সব অর্জন ক্ষতিগ্রস্ত হতে পারে, সংকট হতে পারে। কোনোভাবে যদি শিক্ষার্থীদের টেনে রাস্তায় রেখে দেয়া যায়, তাহলে তাদের সফলতা বিনষ্ট হবে।

ঢাকার বিমানবন্দর এলাকায় বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় আন্দোলনে নামে শিক্ষার্থীরা। ৯ দফা দাবি তুলে টানা অষ্টম দিনের মতো রাজধানীসহ সারা দেশে আন্দোলন শুরু করেছে তারা। উদ্ভূত এ পরিস্থিতির কারণে ওই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভায় অধ্যক্ষদের পক্ষ থেকে বিভিন্ন পরামর্শ দেয়া হয়। ফেসবুক এক মাস বন্ধ রাখা থেকে শুরু করে শিক্ষার্থী ও অভিভাবকদের সমবেত করে বুঝানোর পরামর্শ দিয়েছেন কেউ কেউ। এছাড়া পরিবহন মালিক-শ্রমিকদের ডাকা অঘোষিত ধর্মঘট বন্ধেরও আহ্বান জানানো হয়।

পাঠকের মতামত