৩৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণে জিই’য়ের সঙ্গে চুক্তি

কক্সবাজারের মহেশখালীতে এলএনজিভিত্তিক তিন হাজার ৬০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে সরকার। যুক্তরাষ্ট্রের কোম্পানি জেনারেল ইলেক্ট্রিকের (জিই) সঙ্গে আজ এই চুক্তি করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)।বুধবার বিকেলে রাজধানীর একটি হোটেলে পিডিবির পক্ষে চেয়ারম্যান খালেদ মাহমুদ ও জিএই পাওয়ারের প্রেসিডেন্ট ও সিইও রাসেল স্টোকস এ বিষয়ে সমঝোতা স্মারকে (এমওইউ) সই করেন।

প্রকল্পটির জন্য পাঁচ হাজার ৬০০ একর ভূমি উন্নয়নে ১৬০ কোটি ডলার এবং বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ২৮০ কোটি ডলার ব্যয় হবে।

পিডিবি সূত্রে জানা যায়, বিদ্যুৎ কেন্দ্র এবং এলএনজি টার্মিনাল নির্মাণের এমওইউ সইয়ের ভিত্তিতে জিই এর সঙ্গে একটি যৌথমূলধনী কোম্পানি গঠন করা হবে।

সরকারি বেসরকারি অংশীদারিত্ব চুক্তি অনুযায়ী ওই কোম্পানিটি মহেশখালীতে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে।এ প্রকল্পের ৫১ শতাংশ অংশীদারিত্ব থাকবে পিডিবির বাকি শেয়ারের মধ্যে ৩০ ভাগের মালিকানা পাবে জিই। এছাড়া ১৯ ভাগ পিডিবি এবং জিই-এর সমাঝোতার ভিত্তিতে অন্য কোম্পানিকে দেয়া হবে।

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, বিদ্যুৎ সচিব আহমদ কায়কাউস এসময় উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত