মধ্যপ্রাচ্যে ঈদ কবে? | বিডি৩৬০নিউজ

মধ্যপ্রাচ্যে ঈদ কবে?

মধ্যপ্রাচ্যে ঈদ নিয়ে বরাবরই আগ্রহ থাকে উপমহাদেশের জনগণের। কারণ মধ্যপ্রাচ্যের পরদিনই আমাদের এখানে অনুষ্ঠিত হয় মুসলমান ধর্মীয় সম্প্রদায়ের সব থেকে বড় এ উৎসবটি।

ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনোমিক্যাল সেন্টারের (আইএসি) মতে, আগামীকাল বৃহস্পতিবার মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শাওয়াল মাসের চাঁদ দেখা যেতে পারে। চাঁদ দেখা গেলে আগামী শুক্রবার সৌদি আরবসহ আলজেরিয়া, লিবিয়া, মিসর, কুয়েত ও কাতারে পবিত্র ঈদুল-ফিতর পালিত হবে।

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, আনুষ্ঠানিক ঘোষণা নির্ভর করছে চাঁদ দেখার ওপর। আগামীকাল যদি নতুন চাঁদ দেখা যায় তাহলে বৃহস্পতিবার রমজান মাস শেষ হবে এবং শুক্রবার ঈদুল-ফিতর উদযাপিত হবে।

আইএসি বলছে, ১৪ জুন রাতে উল্লিখিত দেশগুলোতে খালি চোখে অথবা টেলিস্কোপের মাধ্যমে নতুন চাঁদ দেখা যেতে পারে।সাধারণত সূর্য ডোবার দুই ঘণ্টার মধ্যে নতুন চাঁদ দেখার বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

এ বছর সূর্য ডোবার ৪৯ মিনিটি পর রাবাত, ৪৬ মিনিট পর মোগাদিসু, খর্তুম, ত্রিপোলি, আলজেরিয়া, ৪৫ মিনিট পর জিবুতি ও তিউনিসিয়া, ৪৪ মিনিট পর সানা, ৪৩ মিনিট পর কায়রো, ৪২ মিনিট পর রিয়াদ, আম্মান ও জেরুজালেম, ৪১ মিনিট পর বৈরুত, দোহা, দামেস্ক, মানামা ও আবু ধাবি এবং ৪০ মিনিট পর বাগদাদ, কুয়েত ও মাস্কটে নুতন চাঁদ দেখা যেতে পারে।

তবে নতুন চাঁদ দেখার বিষয়টি স্থান ও আবহাওয়ার ওপর নির্ভর করে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

পাঠকের মতামত