বুধবারের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্দিষ্ট কক্ষে পৌঁছাবে | বিডি৩৬০নিউজ

বুধবারের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্দিষ্ট কক্ষে পৌঁছাবে

মহাকাশে উৎক্ষেপণ করা বাংলাদেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাই বঙ্গবন্ধু-১ আগামী মঙ্গলবার অথবা বুধবারের মধ্যে মহাকাশের নির্দিষ্ট কক্ষ পথে পৌঁছাবে। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটটির নির্দিষ্ট কক্ষপথ হলো ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ।

গতকাল রবিবার বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর প্রকল্প পরিচালক মেজবাহুজ্জামান এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পর নির্দিষ্ট কক্ষপথে পৌঁছাতে ১১ দিন সময় লাগবে। সে অনুযায়ী আগামী ২২ থেকে ২৩ মে’র মধ্যেই স্যাটেলাইটটি নিজস্ব কক্ষপথে পৌঁছাবে। তারপর চূড়ান্তভাবে কক্ষপথে সেট হতে আরও কিছু সময় নেবে।

পরবর্তী কার্যক্রম সম্পর্কে প্রকল্প পরিচালক আরও বলেন, কক্ষপথে পৌঁছার পরও অনেক টেকনিক্যাল কাজ থাকে। সব মিলিয়ে স্যাটেলাইটটির পুরোদমে কাজ শুরু করতে আরও দুই থেকে তিন মাস সময় লাগবে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ যুক্তরাষ্ট্র সময় ১১ মে এবং বাংলাদেশ সময় ১২ মে উৎক্ষেপণ করা হয়। যুক্তরাষ্ট্রের উৎক্ষেপণস্থল থেকে এর কক্ষপথের দূরত্ব ৩৬ হাজার কিলোমিটার।

বাংলাদেশ থেকে স্যাটেলাইটটি নিয়ন্ত্রণের জন্য দুটি গ্রাউন্ড স্টেশন তৈরি করা হয়েছে। জয়দেবপুরের গ্রাউন্ড স্টেশনটিই স্যাটেলাইট নিয়ন্ত্রণের মূলকেন্দ্র হিসেবে কাজ করবে। বিকল্প হিসেবে ব্যবহার করা হবে রাঙামাটির বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশনটি।

পাঠকের মতামত