ওআইসিতে যোগ দিতে শেখ হাসিনাকে তুরস্কের প্রধানমন্ত্রীর ফোন

জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনকে কেন্দ্র করে ফিলিস্তিনের গাজা অঞ্চলে ইসরায়েলি বাহিনীর হত্যাকাণ্ড ও ইসলামি অর্গানাইজেশন কাউন্সিলের (ওআইসি) একটি বিশেষ সম্মেলনে যোগদানের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম। আজ সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রীকে টেলিফোন করে এ আহ্বান জানান বলে নিশ্চিত করেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব ইমরুল কায়েস।

বিনালি ইলদিরিম ও শেখ হাসিনার মধ্যে ১৫ মিনিটে কথা হয়। এসময় ইলদিরিম জানিয়েছেন, আগামী ১৮ মে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলার ব্যাপারে একটি বিশেষ সম্মেলন আহ্বান করেছে ওআইসি। এতে যোগ দেয়ার জন্য আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি। প্রধানমন্ত্রী এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এটি একটি সময়োচিত পদক্ষেপ। এই ব্যাপারে মুসলিম উম্মাহকে এক হতে হবে। ফিলিস্তিনের নাগরিকদের ওপর ইসরায়েলের শক্তি প্রয়োগ মানবাধিকার লঙ্ঘন।এসময় জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর করায় ক্ষোভ প্রকাশ করেন এবং ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করেন তিনি।

গত সোমবার জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস খোলার প্রতিবাদে বিক্ষোভে নামলে নিরস্ত্র বিক্ষোভকারীর ওপর গাজার আকাশ থেকে ইসরায়েলি ড্রোন হামলা ও ইসরায়েলি সেনার গুলি,টিয়ারশেল ছোড়ার ঘটনায় হাজারও বিক্ষোভরত ফিলিস্তিনি আঘাতের শিকার হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত শিশুসহ ৬০ ফিলিস্তিনির মৃত্যু হয়।

পাঠকের মতামত