প্রাথমিকে ১৮ হাজার সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি ও প্রবেশপত্র ডাইনলোড | বিডি৩৬০নিউজ

প্রাথমিকে ১৮ হাজার সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি ও প্রবেশপত্র ডাইনলোড

বহুল প্রতীক্ষিত দীর্ঘ ছয় বছয় বছর পর প্রাথমিক বিদ্যালয়ে ১৮ হাজার সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া আগামী ২০ এপ্রিল থেকে শুরু হচ্ছে। ২০ এপ্রিলে দেশের ১২ টি জেলায় থেকে শুরু হয়ে কয়েকটি ধাপে এ নিয়োগ প্রক্রিয়া শেষ হবে হবে। দীর্ঘদিন ধরে বিদ্যালয়গুলো শিক্ষক সংকটে থাকার পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ উদ্যোগ নিয়েছে।

Primary School Teacher Jobs circular 2018 – www.dpe.gov.bd

এ বিষয়ে ডিপিই’র অতিরিক্ত মহাপরিচালক মো. রমজান বলেন, ২০১৪ সালের স্থগিত নিয়োগ পরীক্ষা ২০ এপ্রিল (শুক্রবার) থেকে শুরু হবে। পরবর্তীতে ধাপে ধাপে বাকি জেলাগুলোতে পরীক্ষা হবে।

তিনি বলেন, ইতোমধ্যে পরীক্ষার এডমিড কার্ড তৈরি হয়ে গেছে। ডিপিই’র ওয়েবসাইট থেকে প্রার্থীরা এডমিট কার্ড সংগ্রহ করতে পারবেন।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে এ তথ্য জানা যায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ – ২০১৪ পরীক্ষা ২০ এপ্রিল (শুক্রবার) অনুষ্ঠিত হবে। ১২ টি জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরবর্তীতে ধাপে ধাপে বাকি জেলাগুলোতে হবে। জেলাগুলো হলো- মেহেরপুর, নড়াইল, চুয়াডাঙ্গা, মুন্সিগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, নারায়ণগঞ্জ, ঝালকাঠি, বরগুনা, ফেনী, লক্ষ্মীপুর এবং জয়পুরহাট। পরবর্তীতে ধাপে ধাপে বাকি জেলাগুলোতে পরীক্ষা নেয়া হবে।

সূত্র জানায়, সহকারী শিক্ষক পদে পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এমসিকিউ এই পরীক্ষার পূর্ণমান ৮০ নম্বর। মোট ৮০টি এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য ১ নম্বর, আর ভুল উত্তরের জন্য .২৫ নম্বর করে কাটা হবে। পরীক্ষার সময় ১ ঘণ্টা ২০ মিনিট হবে।

এমসিকিউর উত্তরপত্র কালো কালির বলপয়েন্ট কলম দ্বারা ভরাট করতে হবে। উত্তরপত্রে পরীক্ষার সাল হিসেবে ২০১৪, প্রার্থীর রোল নম্বর, প্রশ্নপত্রের সেট কোড, জেলা কোড, উপজেলা/থানা কোড, জেন্ডার সঠিকভাবে পূরণ করতে হবে। একটি প্রশ্নের উত্তরের জন্য একটি মাত্র বৃত্তাকার ঘর ভরাট করতে হবে। কোনো প্রশ্নের উত্তর ভুল হলে তা কেটে অন্য কোনো ঘর ভরাট করা যাবে না।

প্রার্থীরা অনলাইনে dpe.teletalk.com.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

পরীক্ষা কেন্দ্রে কোনো বই, উত্তরপত্র, নোট, অন্য কোনো কাগজপত্র, ক্যালকুলেটর, মোবাইল ফোন, ভ্যানিটি ব্যাগ, পার্স, হাত ঘড়ি, ইলেকট্রনিক্স হাত ঘড়ি বা যে কোনো ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না।

 

এডমিট কার্ড সংগ্রহ করুন-

২০ এপ্রিল থেকে শুরু হচ্ছে প্রাইমারিতে ১৮ হাজার শিক্ষক নিয়োগ (ভিডিও)

 

ফেসবুকে চাকরির সর্বশেষ আপডেট পেতে এখনই

Daily JOB News -প্রতিদিনের চাকরির খবর ( নিয়োগ বিজ্ঞপ্তি ) গ্রুপ

Job Circular – চাকরির খবর পেজে যোগ দিন

সম্প্রতি প্রকাশিত আরও চাকরির বিজ্ঞপ্তি ও নিয়োগ সংক্রান্ত তথ্য

 

পাঠকের মতামত