ফুটবলের ইতিহাসে অন্যতম সেরা গোল রোনালদোর!

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে ক্রিস্টিয়ানো রোনালদোর কালকের ম্যাচে করা গোলটিই সেরা কি না তা নিয়ে বিতর্ক থাকলেও পুরো ফুটবল বিশ্ব মনে রাখবে অনেকদিন। শুন্যে লাফিয়ে উঠে বাইসাইকেল কিক দিয়ে জুভেন্টাস গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের ডান পাশ দিয়ে কোনাকুনি শটে রিয়ালকে অসাধারণ এক জয় উপহার দিয়েছেন।

রোনালদো দক্ষতায় কাল নিজেদের মাঠেই ০-৩ গোলে পরাজিত হয়েছে ইতালিয়ান জায়ান্টরা।

একইসঙ্গে ম্যাচে দুই গোল করে ইতিহাসও রচনা করেছেন সিআর সেভেন। প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়নস লিগে টানা ১০ ম্যাচে গোলের রেকর্ড এখন রোনালদোর দখলে। কিন্তু সবকিছুর পরও কালকের ম্যাচে তার দেয়া দ্বিতীয় গোলটিই এখন সারা বিশ্বে আলোচনার বিষয়। ম্যাচ শেষে রিয়াল কোচ জিনেদিন জিদান বলেছেন, ‘ফুটবলীয় ইতিহাসে এটি অন্যতম সুন্দর একটি গোল।’
ইসকোর ক্রস থেকে মাত্র তিনি মিনিটেই দলকে এগিয়ে দিয়েছিলেন রোনালদো। তুরিনের মাঠে কাল প্রথম থেকেই রোনালদোর প্রতি খুব একটা ভাল আচরণ করেনি জুভ সমর্থকরা। কিন্তু ৬৪ মিনিটে ডানি কারভাজালের ক্রসে রোনালদোর অসাধারণ বাইসাইকেল কিকে দলের ব্যবধান দ্বিগুন হওয়ায় জুভেন্টাস সমর্থকরাও দাঁড়িয়ে অভিনন্দন জানাতে ভুল করেননি। রোনালদোও দর্শকদের এই অভিনন্দনের স্বাভাবিক জবাবই দিয়েছেন। কারভাজাল বলেছেন, রোনালদোর প্রতি সাধুবাদই সব বলে দিয়েছে।
জিদান বলেছেন, রোনালদোর পক্ষে যা করার ছিল তা সে করেছে। তবে একটি কথাই আমি বলতে চাই এটি ইতিহাসের অন্যতম সুন্দর একটি গোল। তবে গ্ল্যাসগোতে আমি যে গোল করেছিলাম তার থেকে হয়ত সুন্দর নাও হতে পারে। আমি কোচ হলেও আমি একজন ফুটবল ভক্ত। যখন আমি ম্যাচ দেখি ভক্তের চোখেও দেখি। এ কারণেই রোনালদো অন্য সকলের থেকে ভিন্ন, কারণ সে এই ধরনের ঘটনা ঘটায়। আমি তার জন্য সত্যিই আনন্দিত, একইসঙ্গে তাকে দলে পেয়ে আমি খুশি।
রিয়ালের হয়ে গত নয় ম্যাচে রোনালদো ১৯টি গোল করেছেন। ২০১৮ সালে এ পর্যন্ত তার গোলসংখ্যা ২৮। চ্যাম্পিয়নস লিগে গত ১০টি ম্যাচে রোনালদো ১৬ গোল করেছেন। গত বছরের ফাইনালে জুভেন্টাসের বিপক্ষে দুই গোলসহ এবারের মৌসুমে এ পর্যন্ত করেছেন সর্বোচ্চ ১৪টি। ১১৯ গোল করে চ্যাম্পিয়নস লিগে গোলের রেকর্ডও গড়েছেন।

পাঠকের মতামত