বড় ধরনের পরিবর্তনে অ্যাপলের আইফোন

শীর্ষ প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের আইফোনে বড় ধরনের পরিবর্তন এসেছে। এ পরিবর্তন হিসেবে  অ্যাপল অ্যাইফোনের অপারেটিং সিস্টেম আইওএস-কে ঢেলে সাজিয়েছে। তবে চলুন জেনে নেয়া যাক আইফোনে কী কী পরিবর্তন এলো।

সম্প্রতি আইওএসের নতুন ভার্সন ১১. ৩   চালুর আগে আইফোনের অপারেটিং সিস্টেমে বেশ কিছু পরিবর্তন আনা হবে বলে আগেই ঘোষণা করেছিল অ্যাপল। মাস তিনেক ধরে তার পরীক্ষা-নিরীক্ষাও চলছিল।

অ্যাপলের নতুন আইওএস ১১. ৩ ভার্সনের ফোনে ব্যাটারির হাল হকিকত পরীক্ষা করে নিতে পারবেন গ্রাহকেরা নিজেই। তার জন্য ফোনের সেটিংস-এ গিয়ে ব্যাটারি অপশনে ক্লিক করুন। এই বদল দেখা যাবে আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন এক্স, আইফোন ৬, আইফোন ৬ প্লাস, আইফোন এসই, আইফোন ৬ এস, আইফোন ৬ এস প্লাস, আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাস-এ।

ব্যাটারি ক্যাপাসিটি তলানিতে ঠেকলে হঠাৎ করে যাতে সিস্টেম শাটডাউন না হয়ে যায় তার জন্য নিজে থেকেই প্রয়োজনীয় ব্যবস্থা নেবে আপনার হ্যান্ডসেটটি। গ্রাহকেরা ফোনের সেটিংস-এ ব্যাটারি অপশনে গেলেই দেখতে পাবেন কী ভাবে অপ্রয়োজনীয় ডেটাগুলিকে সরিয়ে সিস্টেম ক্লিয়ার রাখছে আপনার আইফোন।

আইফোন ৬, আইফোন ৬ প্লাস, আইফোন এসই, আইফোন ৬ এস, আইফোন ৬ এস প্লাস, আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাস-এও এই সুবিধা পাবেন গ্রাহকেরা। তবে অবশ্যই আইওএস ১১. ৩ ভার্সন ইনস্টল করে নিতে হবে।

আপনার ফোনের ব্যক্তিগত তথ্য আরও সুরক্ষিত রাখতে এ বার নতুন ব্যবস্থা এনেছে আইওএস ১১. ৩ এবং ম্যাকওএস ১০.১৩.৪। এই দু’টি ভার্সন ফোনে থাকলেই গ্রাহকেরা দেখতে পাবেন একটি ‘প্রাইভেসি আইকন’। এই আইকনে ক্লিক করলেই কী ভাবে আপনার ডেটা সুরক্ষিত থাকবে সেটা জানিয়ে দেবে ফোনের অপারেটিং সিস্টেম।

আইওএস ভার্সন ১১. ৩ থাকলে আইফোন এক্স-এর গ্রাহকেরা পাবেন চারটি নতুন ‘অ্যানিমোজি’— লায়ন, বিয়ার, ড্রাগন এবং স্কাল। জানেন কী, এ বার থেকে এই অ্যানিমোজিগুলো আপনার ফেসিয়াল এক্সপ্রেশন এবং গলার স্বরও নকল করবে

আইফোন ব্যবহারকারীরা ‘এআর অ্যাপ’ (অগমেন্টেড রিয়ালিটি) ব্যবহার করতে পারতেন আগেই। এই ‘এআর অ্যাপ’ আরও মডিফাই করেছে অ্যাপলের নতুন ভার্সন। ২ডি ইমেজ, কোনও ছবির ভার্টিকাল এবং হরাইজনটাল সারফেস একই সঙ্গে দেখতে পাবেন গ্রাহকেরা।

গ্রাহকদের মেডিক্যাল রেকর্ড পরীক্ষা করে দেখার জন্য ৪০টি নতুন সিস্টেম এনেছে আইওএস ভার্সন ১১. ৩। তবে এই সুবিধা শুধুমাত্র মার্কিন মুলুকের গ্রাহকেরাই পাবেন।

নতুন ভার্সনে এ বার ‘বিজনেস চ্যাট মেসেজিং’ ফিচার এনেছে অ্যাপল। আইফোন বা আইপ্যাডে এই ফিচার ইনস্টল করা থাকলে গ্রাহকেরা সহজেই যে কোনও হোটেল বা ব্যাংকের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবেন।

অ্যাপল মিউজিক, খবর, পে এবং অ্যাপল টিভি অ্যাপেও কিছু পরিবর্তন এনেছে আইওএসের এই নতুন ভার্সন। তা ছাড়া ‘অ্যাডভান্সড মোবাইল লোকেশন’ (এএমএল)-এর মাধ্যমে গ্রাহকেরা দরকারি ফোন কলের সময় নিজেদের লোকেশন সহজেই পাঠাতে পারবেন।

পাঠকের মতামত