পাটগ্রাম পাবিলিক লাইব্রেরি এখন তেলাপোকার বাসাবাড়ি

এএইচএম তারেকুজ্জামান (ফাইন) প্রধান লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার ঐতিহাসিক পাবিলিক লাইব্রেরি। তা এক সময় বিনোদন প্রিয় সাংস্কৃতিক শিল্পীদের সাহিত্য সংস্কৃতির চর্চা প্রাণ কেন্দ্র স্থান ছিল। তা আজ কালের গর্ভে হারিয়ে গেছে সেই চকচকে ক্লাব টি জৌলুশ।

সাংস্কৃতিক গুষ্টি ধরলা সংগীত নিকেতন, উদীচী শিল্পকলা একাডেমী, বান্ধফ্রম সাংস্কৃতিক গোষ্ঠী, ইত্যাদি সাংস্কৃতিক সংগঠন গুলি ব্যস্ততম অনুশীলন স্থান নাটক নাটিকা ক্ষুদ গুষ্টি ও সংগীতচর্চ জাঁকজমক সামাজিক সাংস্কৃতিক এক দেশিও কালচারাল শিল্প তাদের প্রতিভা অনুশীলন কারখানা হিসেবে এই ক্লাব গুরুত্ব অপরিসীম ভূমিকা ছিল।

সাহিত্য সংস্কৃতির চর্চা কেন্দ্র ক্লাবটির জমানো টাকাও কোন হদিস নেই। পদাধিকার বলে ইউএনও হারুন অর রশিদ এর অামলে মরহুম বীর মুক্তিযোদ্ধা প্রফেসর অধ্যক্ষ অাবু অাইয়ুব প্রধান অাহবায়ক থেকে নির্বাচন দেন। প্রায় ১ হাজার সদস্যের ৩০০শত টাকা ভর্তি ফরম হিসাবে ৩ লাখ টাকা থাকার কথা কিন্তু ২টি হিসাবে ১টিতে ৩৫ হাজার অন্য টিতে ৪০ হাজার টাকা ওই সময় পাওয়া গেছে। ২০০৮ সালের অাগষ্ট মাসে ২৭৩ সদস্যের মধ্যে ২৭২ জনের ভোটে সাধারণ সম্পাদক নির্বাচিত হন ছাত্র নেতা নুর কুতুবুল অালম। তার অামলে ক্লাবের লাইব্রেরী নিয়মিত খোলা হতো বর্তমানে বন্ধ। জেলা পরিষদের ৫০ হাজার টাকা,পাটগ্রাম পৌরসভার ১ লাখ টাকা দিয়ে টয়লেট ও পানির সাপ্লাই লাইন করা হয়েছে।সদস্য ফরমের  ২ লাখ টাকা দিয়ে বই কেনা হয়েছে। বই গুলোর অর্ধেকই নেই।ইউএনও কাজি অাবু তাহের এর অামলে বরাদ্দ হলেও পরে হদিস পাওয়া যায় নি।

বপপুি

সংস্কৃতি মন্ত্রনালয়ের ৫০ হাজার টাকা ওই সময় পাওয়া গেছে।ত্রি-বার্ষিক কমিটির মেয়াদ ৪ বছর পরে ২০১৩ সালে ভেঙ্গে দেন ইউএনও অাবু হায়াত রহমতুল্লাহ। তিনি গোপনে শিল্পকলা একাডেমির কমিটি গঠন করে চলে যান। তার অামলে ক্লাবের তিনটি উপ-কমিটি গঠন করা হয়। সদস্য সংগ্রহ কমিটি অাহবায়ক সাবেক ভাইস চেয়ারম্যান ওয়াজেদুল ইসলাম শাহিন, অর্থ-কমিটির অাহবায়ক অাব্দুল ওহাব মাষ্টার, সংস্কৃতি কমিটির অাহবায়ক মাহফুজা অাক্তার রুনা। ৪বছর অাগে সদস্য ফরম বাবদ  ৯৯৮ এর বাতিল ১৩ টা বাদে ২ লাখ ৯৫ হাজার টাকা। ব্যাংকে জমা হয়েছে দেড় লাখ টাকা। চা খরচ বাদে অাগের টাকাসহ বর্তমানে রুপালী ব্যাংকে টাকা অাছে ২ লাখ ২৫ হাজার টাকা বলে জানিয়েছেন ইউএনও নুর কুতুবুল অালম।তিনি বলেন, ক্লাবের মঞ্চ, দেয়ালের নতুন প্লাস্টার, ছাদ, সাউন্ড সিস্টেম, চেয়ার টেবিল  সংস্কার করা হবে। ক্লাবের দোকান গুলো ৭বছর ধরে ভাড়া দেয় না বলে দোকান সরিয়ে গাড়ি পার্কিং এর জন্য জায়গা খালি করে পরিবেশ ফিরিয়ে অানা হবে।

Agami Soft. - Inventory Management System

পাঠকের মতামত