শ্রীলঙ্কার বিপক্ষে ৬ উইকেটের সহজ জয় পেলো ভারত

এবার শ্রীলঙ্কাকে সহজেই হারিয়ে প্রতিশোধ নিয়েছে ভারত। আগে ব্যাট করে খুব বড় পুঁজি গড়তে পারেনি স্বাগতিকরা। শারদুল ঠাকুরের বোলিং তোপে পড়ে ১৫৩ রানের লক্ষ্য দিয়েছিল তারা। মানিশ পান্ডে ও দিনেশ কার্তিকের দায়িত্বশীল ব্যাটে স্বাগতিকদের বিপক্ষে ৬ উইকেটের জয় ছিনিয়ে নেয় ভারত। নিদাহাস ট্রফির প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে সহজ জয়ই পেয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু ফিরতি পর্বের ম্যাচে তার উল্টোটাই ঘটেছে।

৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে উঠে এলো দলটি। ৩ ম্যাচে শ্রীলঙ্কার পয়েন্ট ২। আর এক ম্যাচ কম খেলে বাংলাদেশের সংগ্রহ ২ পয়েন্ট।

ম্যাচসেরার পুরস্কার জেতেছেন ভারতের শারদুল ঠাকুর। ২৭ রানে নিয়েছেন ৪ উইকেট।

অন্যদিকে ব্যাটিংয়ে জয় নিশ্চিত করেছেন মনিশ পান্ডে ও দিনেশ কার্তিক। ৩১ বলে ৩ চার ও ১ ছক্কায় মনিশ খেলেছেন হার না মানা ৪২ রানের ইনিংস। আর ২৫ বলে ৫ বাউন্ডারিতে কার্তিক অপরাজিত ৩৯ রানের ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন।

তাদের আগে ১৫ বলে ২৭ রানের ঝড়ো ইনিংস খেলে যান সুরেশ রায়না। লোকেশ রাহুল হিট উইকেট হওয়ার আগে ১৭ বলে করেন ১৮ রান। ওপেনিংয়ে অবশ্য ভারতকে ভালো শুরু এনে দিতে পারেননি রোহিত ও শিখর ধাওয়ান। ভারতীয় অধিনায়ক করেন ১১ রান, আর ধাওয়ান আউট হন মাত্র ৮ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ১৯ ওভারে ১৫২ (গুনাথিলাকা ১৭, কুশল মেন্ডিস ৫৫, কুশল পেরেরা ৩, থারাঙ্গা ২২, থিসারা পেরেরা ১৫, জিবন মেন্ডিস ১, শানাকা ১৯, ধনাঞ্জয়া ৫, লাকমাল ৫*, চামিরা ০, প্রদিপ ০*; উনাদকাট ১/৩৩, সুন্দর ২/২১, ঠাকুর ৪/২৭, চাহাল ১/৩৪, শংকর ১/৩০, রায়না ০/৬)।

ভারত: ১৭.৩ ওভারে ১৫৩ (রোহিত ১১, ধাওয়ান ৮, রাহুল ১৮, রায়না ২৭, পান্ডে ৪২*, কার্তিক ৩৯*; লাকমাল ০/১৯, ধনাঞ্জয়া ২/১৯, চামিরা ০/৩৩, প্রদিপ ১/৩০, জিবন মেন্ডিস ১/৩৪, থিসারা পেরেরা ০/১৭)।

এর আগে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে নিদাহাস ট্রফির চতুর্থ ম্যাচ বৃষ্টির কারণে সময়মতো শুরু হতে পারেনি। ফলে ম্যাচে নেমে এসেছে ১৯ ওভারে। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে স্লো-ওভার রেটের কারণে দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছেন দিনেশ চান্দিমাল। তার নিষেধাজ্ঞায় এ ম্যাচে লঙ্কান দলের দায়িত্ব পড়েছে থিসারা পেরেরার উপর। টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিং করার আমন্ত্রণ জানান ভারত অধিনায়ক রোহিত শর্মা। ব্যাটিংয়ে শুরুটা ভালো করলেও ৩৪ রানেই দুই উইকেট হারিয়ে ফেলে চাপে পড়ে দলটি।

পাঠকের মতামত