পররাষ্ট্রমন্ত্রী টিলারসনকে বরখাস্ত করলেন ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে রেক্স টিলারসনকে মঙ্গলবার বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন পররাষ্ট্রমন্ত্রী হয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক মাইক পম্পেও।

আর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা পরিচালনার দায়িত্ব দিয়েছেন গিনা হ্যাসপেলকে, যিনি ট্রাম্প আমলেই সংস্থার উপ-পরিচালক হয়েছিলেন।

মঙ্গলবার এক টুইটে ট্রাম্প লিখেছেন, সিআইএ ডিরেক্টর মাইক পম্পেও আমাদের নতুন পররাষ্ট্রমন্ত্রী হবেন। তিনি চমৎকার কাজ করবেন! রেক্স টিলারসন যে কাজ করেছেন তার জন্য তাকে ধন্যবাদ! গিনা হ্যাসপেল হবেন সিআইএর নতুন ডিরেক্টর এবং এই পদে তিনিই হচ্ছেন প্রথম নারী। সবাইকে অভিনন্দন!

দ্য ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, গত শুক্রবার টিলারসনকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। এরপর আফ্রিকা সফর সংক্ষিপ্ত করে গতকাল সোমবার ওয়াশিংটন ফেরেন টিলারসন। এক্সনমোবিল নামক প্রতিষ্ঠানের সাবেক প্রধান নির্বাহী ছিলেন রেক্স টিলারসন। পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর এক বছরের কিছুটা বেশি সময় ট্রাম্প প্রশাসনে কাজ করার সুযোগ পেয়েছেন তিনি।

এদিকে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) নতুন পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন জিনা হাসপেল। দেশটির ইতিহাসে প্রথমবারের মতো একজন নারীকে এ পদে নিয়োগ দেওয়া হলো। জিনা একই সংস্থায় উপপরিচালক হিসেবে কর্মরত ছিলেন। তাঁকে নিয়োগ দেওয়ার কথা জানিয়ে দেওয়া এক বিবৃতিতে ডোনাল্ড ট্রাম্প লিখেছেন, ‘জিনা হাসপেল সংস্থাটির প্রথম নারী পরিচালক হবেন। এটি একটি ঐতিহাসিক ঘটনা।’

নিউইয়র্ক টাইমসের এক খবরে বলা হয়েছে, বিভিন্ন সভায় রেক্স টিলারসনের আচরণে বিরক্ত হয়েছিলেন ট্রাম্প। ওই প্রতিবেদনে আরও বলা হয়, প্রকাশ্যেই ট্রাম্পের সিদ্ধান্তে দ্বিমত প্রকাশ করতেন টিলারসন।

 

পাঠকের মতামত