মানসিক চাপ সামলাতে কিছু খাবার

রসুন

স্বাস্থ্যকে ভালো ও রোগমুক্ত রাখতে রসুন একটি সুপারফুড হিসেবে বিবেচিত। এটি রক্তসঞ্চালন স্বাভাবিক রাখতে সাহায্য করে যার ফলে আপনার স্ট্রেস কমে আসে। এটিতে রয়েছে ল্যালিসিন নামের একটি স্ট্রেসবিরোধী অ্যান্টিঅক্সিডেন্ট।

হলুদ

অ্যান্টিঅক্সিডেন্ট কারকিউমিন আছে হলুদে, যা উদ্বেগ কমাতে এবং মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।

শাক

সবুজ শাকে আছে ভিটামিন কে, এ এবং ফলিক এসিড। ভরপুর ম্যাগনেসিয়ামও আছে এতে। এটি আপনাকে উৎকণ্ঠাহীন সুন্দর সময় পার করতে সাহায্য করবে।

স্যামন মাছ

এতে আছে প্রচুর পরিমাণ প্রাকৃতিক উপাদান এবং ওমেগা থ্রি ফ্যাটি এসিড। আপনার স্ট্রেস লেভেল কমাতে চাইলে নিয়মিত স্যামন মাছ খান। ‘অ্যাড্রিনালিন’ ও ‘কর্টিসল’ জাতীয় স্ট্রেস হরমোন নিয়ন্ত্রণে এই মাছ দারুণ ভূমিকা পালন করে।

গ্রিন টি

‘ক্যাটেচিন’ নামে খুব শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট আছে গ্রিন টিতে। এটি প্রাকৃতিকভাবে আপনাকে স্ট্রেস ফ্রি রাখতে এবং দেহ ও মনে প্রশান্তি আনতে সাহায্য করবে। ‘এল-থিয়ানিন’ নামে এক প্রকার অ্যামাইনো এসিড আছে সবুজ চায়ে। এটি আপনার মস্তিষ্কের ওপর প্রভাব ফেলে এবং মানসিক চাপমুক্ত রাখে।

চকোলেট

চকোলেটে এমন কিছু যৌগ আছে, যা আপনার স্ট্রেস মুক্তির জন্য লড়াই করে। এটা আপনাকে এক ধরনের শান্তি দেয়। প্রতিদিন সামান্য কিছু ডার্ক চকোলেট আপনার মানসিক চাপ কমাতে আর মনকে প্রশান্ত রাখতে সহায়তা করবে।

কালোজাম

অ্যান্থিসিয়ানিন নামের একটি চমৎকার কার্যকরী অ্যান্টিঅক্সিডেন্ট আছে কালোজামে। মানসিক চাপ কমাতে যা ব্যাপক ফলদায়ক। জাম বা বেরিজাতীয় সব ফলেই আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা স্ট্রেস-প্রতিরোধী।

পাঠকের মতামত