শ্রীলঙ্কায় অনুশীলনে টাইগাররা

কলম্বোতে শুরু হবে ত্রিদেশীয় নিদাহাস ট্রফি। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম ম্যাচ বৃহস্পতিবার, ভারতের বিপক্ষে। টুর্নামেন্টে ভালো করার লক্ষ্যে সোমবার প্রথম অনুশীলন করেছে টাইগাররা।

রবিবার কলম্বোতে পৌঁছায় বাংলাদেশ দল। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলার কারণে তামিম ইকবাল, মোস্তাফিজুর রহমান আর সাব্বির রহমান অবশ্য দলের সঙ্গে একই ফ্লাইটে শ্রীলঙ্কায় যেতে পারেননি। তবে দুবাই থেকে কলম্বোতে দলের সঙ্গে যোগ দিয়ে সোমবার অনুশীলন করেছেন তারা। পিএসএলে খেলা আরেক বাংলাদেশি মাহমুদউল্লাহ শনিবার মধ্যরাতে দেশে ফিরে পরদিন দুপুর একটায় দলের সঙ্গেই কলম্বোর বিমানে উঠেছিলেন।

সাকিব আল হাসানের অনুপস্থিতিতে মাহমুদউল্লাহর কাঁধে বাংলাদেশের নেতৃত্বভার। কলম্বো রওনা হওয়ার আগে টাইগারদের ভারপ্রাপ্ত অধিনায়ক বলেছেন, ‘অবশ্যই আমাদের প্রথম লক্ষ্য শিরোপা জয়। পাশাপাশি আমাদের অনেক কিছু প্রমাণ করতে হবে। এই সংস্করণে আমরা কতটা ভালো দল তা সবাইকে দেখাতে চাই। ২০ ওভারের ক্রিকেটে আমাদের শক্তিমত্তা নিয়ে অনেকের মনে প্রশ্ন আছে। নিজেদের প্রমাণ করতে এটা আমাদের জন্য একটা ভালো প্ল্যাটফর্ম।’

শ্রীলঙ্কার স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষে নিদাহাস ট্রফির আয়োজন। বাংলাদেশ আর ভারতের সঙ্গে স্বাগতিক শ্রীলঙ্কার প্রতিটি ম্যাচেরই ভেন্যু কলম্বোর রানাসিংহে প্রেমাদাসা স্টেডিয়াম।

৮ মার্চ বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ ভারত। ১০ মার্চ দ্বিতীয় ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ স্বাগতিক শ্রীলঙ্কা। ভারতের সঙ্গে ফিরতি ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে ১৪ মার্চ। তার দুই দিন পর লিগ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার সঙ্গে লড়াই। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল ১৮ মার্চ খেলবে ফাইনালে।

বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ (অধিনায়ক),  ইমরুল কায়েস, তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু, আরিফুল হক, রুবেল হোসেন, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহী, নুরুল হাসান সোহান, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ।

নিদাহাস ট্রফির সূচি

৬ মার্চ: শ্রীলঙ্কা-ভারত

৮ মার্চ: বাংলাদেশ-ভারত

১০ মার্চ: বাংলাদেশ-শ্রীলঙ্কা

১২ মার্চ: শ্রীলঙ্কা-ভারত

১৪ মার্চ: বাংলাদেশ-ভারত

১৬ মার্চ: বাংলাদেশ-শ্রীলঙ্কা

১৮ মার্চ: ফাইনাল

*কলম্বোর রানাসিংহে প্রেমাদাসা স্টেডিয়ামে সব ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

পাঠকের মতামত