ডিসেম্বরেই ১০ হাজার ডাক্তার নিয়োগ :নাসিম

একাদশ জাতীয় নির্বাচনের আগেই  ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সরকার। ডিসেম্বর মাসেই এই নিয়োগকার্য  সম্পন্ন হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। রবিবার ঢাকায় বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, আগামী তিন মাসের মধ্যেই ৫ হাজার ডাক্তার নিয়োগ দেয়া হবে।

২০১৭ এর অগাস্টেও বিশেষ বিসিএসের মাধ্যমে ১০ হাজার চিকিৎসক নিয়োগের কথা বলেছিলেন স্বাস্থ্যমন্ত্রী। তবে এবার তিনি সুনির্দিষ্ট সময়ের কথা বললেন। বিশেষ বিসিএসের মাধ্যমে এই চিকিৎসকদের নিয়োগ দিয়ে গ্রামাঞ্চলের স্বাস্থ্য সেবা কেন্দ্রগুলোতে তাদের পদায়ন করা হবে বলে জানান মন্ত্রী।

জনবল ঘাটতিকে স্বাস্থ্য খাতের প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত করে তিনি বলেন, আমরা যদি ১০ হাজার চিকিৎসক পদায়ন করতে পারি তাহলে গ্রামে ডাক্তারের আর অভাব হবে না।

গ্রামে চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করতে আগেও এ ধরনের উদ্যোগ নিয়ে পুরোপুরি সফল হতে পারেনি সরকার। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর চার হাজারের বেশি চিকিৎসককে অ্যাডহক ভিত্তিতে নিয়োগ দেয়া হয়। পরে ২০১৪ সালে আরো প্রায় ৬ হাজার চিকিৎসক নিয়োগ হয় পিএসসির মাধ্যমে।

চিকিৎসকদের পদায়নের ক্ষেত্রে নিজের উপজেলাসহ তাদের পছন্দের জায়গা বেছে নেয়ার সুযোগ দেয়া হয়। এরপরেও চিকিৎসকরা তাদের হাসপাতালে থাকেন না বলে অভিযোগ রয়েছে।

পাঠকের মতামত