বাংলাদেশের সামনে বড় লক্ষ্যই রাখতে যাচ্ছে শ্রীলঙ্কা | বিডি৩৬০নিউজ

বাংলাদেশের সামনে বড় লক্ষ্যই রাখতে যাচ্ছে শ্রীলঙ্কা

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের পিচকে ব্যাটসম্যানদের জন্য মরণফাঁদই বলা যায়। মাত্র দু’দিনের খেলা শেষ হয়েছে। এর মধ্যেই দুই দলের মোট ৪০ উইকেটের মধ্যে ২৮টিই পড়ে গেছে। তবে এর মাঝেও ৩১২ রানের লিড পেয়েছে শ্রীলঙ্কা। শনিবার তৃতীয় দিনে তাদের সুযোগ আছে লিড আরো বাড়ানোর। ফলে ম্যাচের চতুর্থ ও নিজেদের দ্বিতীয় ইনিংসে আরো বড় লক্ষ্যই পেতে যাচ্ছে বাংলাদেশ তাতে কোন সন্দেহের অবকাশ নেই। সকাল সাড়ে ৯টায় শুরু হবে দিনের খেলা।

এই টেস্টের লাগাম বাংলাদেশের হাতে ছিল যখন বৃহস্পতিবার শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ব্যাট করছিল। দলটিকে ২২২ রানে অল আউট করে দিয়ে তৃপ্তির ঢেঁকুর তুলেছিল টাইগাররা। কিন্তু নিজেদের প্রথম ইনিংসে আরও বড় ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। প্রথম দিন ৪ উইকেটে ৫৬ রানের পর দ্বিতীয় দিন মাত্র ১১০ রানেই অল আউট হয়ে যায়। ৩ রানে শেষ ৫ উইকেট হারিয়েছে তারা। দলীয় সর্বোচ্চ অপরাজিত ৩৮ রান করা অল রাউন্ডার মেহেদী হাসান মিরাজ একপ্রান্তে দাঁড়িয়ে দেখেছেন ব্যাটসম্যানদের যাওয়া-আসা।

১১২ রানের লিড নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস খেলতে নামে শ্রীলঙ্কা। নিয়মিত বিরতিতে উইকেট হারালেও কিছু ছোট কিন্তু কার্যকর জুটিতে শুক্রবার দ্বিতীয় দিন শেষে ৮ উইকেটের বিনিময়ে ২০০ রান করে তারা। ইতোমধ্যে ৩১২ রানের লিড পেয়েছে লঙ্কানরা। তৃতীয় দিন সকালে ব্যাট হাতে নামবেন ৫৮ রানে অপরাজিত রোশেন সিলভা। তার সঙ্গী ৭ রানে অপরাজিত সুরঙ্গা লাকমাল। এই দুজনের লক্ষ্য হবে অল আউট হওয়ার আগে লিড যতটা সম্ভব বড় করা যায়।

তবে মিরপুরে চতুর্থ ইনিংসে ২০৯ রানের চেয়ে বড় লক্ষ্য তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড নেই। রোশেন তো বলেছেনই, তাদের ৩১২ রানের লিডই জয়ের জন্য যথেষ্ট। তবে লক্ষ্য যত বড়ই হোক তা তাড়া করে জিততে আত্মবিশ্বাসী টাইগার ব্যাটসম্যানরা, এমনটাই জানিয়েছেন তরুণ অল রাউন্ডার মিরাজ। তবে বাংলাদেশকে যে বড় পরীক্ষার মুখেই পড়তে হচ্ছে তা নিশ্চিত।

সুত্র: পরিবর্তন

পাঠকের মতামত