গ্রিন কফির স্বাস্থ্যগুণ

আমরা কফির কার্যকারিতা সম্পর্কে কমবেশি সবাই জানি। কিন্তু সবুজ কফি বীজ অর্থাৎ গ্রিন কফি সম্পর্কে কথা বললেই অনেকে একটু অবাক হন। গ্রিন কফির গুণ সম্পর্কে আমরা অনেকেই জানি না। এটি ওজন কমানোর পাশাপশি দ্রুত খাদ্য বিপাকে সাহায্য করে, কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। ত্বক ও চুলের জন্যও বেশ উপকারী গ্রিন কফি। আপনি যদি ওজন কমানোর প্রক্রিয়ার মধ্যে থেকে থাকেন তাহলে এই গ্রিন কফির উপকারিতা সম্পর্কে এখনই জেনে নিন।

বিপাকের উন্নতি ঘটায়: গ্রিন কফিতে ক্লোরোগেনিক এসিড রয়েছে। খাবার দ্রুত হজমে সাহায্য করে। লিভার থেকে রক্তে অতিরিক্ত গ্লুকোজ নিঃসরণ কমাতে সাহায্য করে। গ্রিন টি পান করলে শরীর থেকে চর্বি ক্ষয়ে সাহায্য করে। ফলে ওজন কমে।

অতিরিক্ত মেদ ঝরতে সাহায্য করে: সবুজ কফির আরেকটা গুণ হল শরীরে অতিরিক্ত চর্বি জমতে দেয় না। সবুজ কফির বীজে উচ্চমাত্রায় কেলপ ( এক ধরনের প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ উপাদান) রয়েছে।

শরীর প্রয়োজনীয় পুষ্টি গ্রহণের পর এই কফি বিপাকে সাহায্য করে, অতিরিক্ত চর্বি ঝরাসহ বাড়তি ক্যালরি ক্ষয় করে।

ক্ষুধা দমন করে: ওজন কমানোর মোক্ষম দাওয়াই হল ক্ষুধা দূর করা। সবুজ চা ক্ষুধা দমন করতে সাহায্য করে। সবুজ চা পান করলে খাদ্য হজমে নিয়ন্ত্রণ করে। আপনি সবুজ কফি পান করে শরীর থেকে অতিরিক্ত ওজন ঝরাতে পারেন।

বিষাক্ত পদার্থ বের করে দেয়: শরীর থেকে প্রাকৃতিক উপায়ে বিষাক্ত উপাদান দূর করে। শরীরকে বাড়তি মেদ ও ক্ষতিকর কোলেস্টেরল থেকে মুক্ত রাখে।

শরীরে এনার্জি বাড়ায়: সবুজ কফিতে ক্যাফেইন থাকে, যা শরীরে এনার্জি বাড়ায়। সারাদিন আপনি কর্মোদ্দম থাকতে পারেন।

সুত্র: পরিবর্তন

পাঠকের মতামত