বাংলাদেশে সম্ভাব্য এইচআইভি আক্রান্ত প্রায় ১২ হাজার

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মাদ নাসিম বলেছেন, দেশে সম্ভাব্য এইচআইভি আক্রান্তের সংখ্যা ১১ হাজার ৭শ জন।গত ১ বছরে সাধারণ জনগোষ্ঠি ও এইডসের জন্য ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির মধ্যে সর্বমোট ৭৭ হাজার ৭শ ২৫ জনের এইচআইভি পরীক্ষা করা হয়েছে।এর মধ্যে ৮৬৫ জনের এইচআইভি শনাক্ত করা হয়েছে। সব মিলিয়ে ১৯৮৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৫৫৮৬ জন।

.

সোমবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মাদ নাসিম সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

মন্ত্রী জানান, নতুনভাবে ৮৬৫ জন আক্রান্তের মধ্যে পুরুষ ৬৩৯ জন, নারী ২১৩ জন, হিজড়া ১৩ জন ও রোহিঙ্গা জনগোষ্টির মধ্যে রয়েছে ৬৩ জন।

মন্ত্রী জানান, চলতি বছর সরকারি উদ্যোগে সারাদেশে ২৪৮৩ জন এইআইভি ভাইরাস আক্রান্ত ব্যক্তিকে ৬টি সরকারি হাসপাতাল থেকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।

তিনি বলেন, সরকারি ও বেসরকারি সংস্থার ঐকান্তিক প্রচেষ্টায় আজ পর্যন্ত আমরা বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার মধ্যে কম ঝুঁকিপূর্ণ অবস্থায় রাখতে সক্ষম হয়েছি। সরকার টেকসই উন্নয়ন লক্ষমাত্রা বাস্তবায়নে ও এর বিভিন্ন সূচক অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ।

এইডস দিবস ৬ ডিসেম্বর

অন্যান্য দেশের সঙ্গে মিল রেখে পহেলা ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালিত হওয়ার কথা থাকলেও এবার তা হয়নি। তারিখ পাল্টে ৬ ডিসেম্বর বাংলাদেশে পালিত হচ্ছে দিবসটি।

তবে কী কারণে এই তারিখ বদল করা হয়েছে তা জানাননি স্বাস্থ্যমন্ত্রী।

এসডিজি ৩ লক্ষমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ এইডস নির্মূলে সক্ষম হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

মন্ত্রী এইচআইভি নিয়ন্ত্রণে গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন।

atrustit-black-friday-offer

সুত্র: পরিবর্তন

পাঠকের মতামত